প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পাসপোর্ট করার নিয়ম।

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পাসপোর্ট করার নিয়ম।


প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পাসপোর্ট করার নিয়ম পোস্টে সকলকে স্বাগতম। দেশের সকল নাগরিকের মতো এবং সরকারি চাকরিজীবীদের মত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বিভিন্ন প্রয়োজনে যেমন হজ, চিকিৎসা, ভ্রমণ ইত্যাদি কারণে দেশের বাইরে যাওয়ার প্রয়োজন পড়ে।  আর আমরা সকলেই জানি দেশের বাইরে যাওয়ার জন্য একটি পাসপোর্ট অবশ্যই প্রয়োজন।  কিন্তু প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অনেকেই জানেন না যে সরকারি ভাবে কিভাবে পাসপোর্ট করতে হয়।  তাই আজকে আমাদের আয়োজন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পাসপোর্ট করার নিয়ম।

পাসপোর্ট করার নিয়ম

এখানে আপনারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পাসপোর্ট কিভাবে করতে হবে তার ধারাবাহিক প্রক্রিয়া টি জানতে পারবেন।  সেই সাথে পাসপোর্ট করার জন্য যে ফর্ম গুলো প্রয়োজন সেই ফার্মগুলোর পিডিএফ ডাউনলোড লিঙ্ক পেয়ে যাবেন।  তাহলে চলুন দেখে নেয়া যাক কিভাবে একটি সরকারি পাসপোর্ট করতে হয়।

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পাসপোর্ট করার ধাপসমূহ

  1. ৪ কপি (NOC) ফরম জেলা প্রাথমিক শিক্ষা অফিসার (DPEO) বরাবর পূরণ সম্পূর্ণ করে তা উপজেলা শিক্ষা অফিসে জমা দিতে হবে। (NOC ফরম ডাউনলোড করুন এখানে)
  2. উপজেলা শিক্ষা অফিস তা যাচাই করে জেলা প্রাথমিক শিক্ষা অফিসে পাঠাবেন।
  3. জেলা প্রাথমিক শিক্ষা অফিসার (DPEO) তা অনুমোদন করে DPEO-এর ওয়েব সাইটে দিবেন। এছাড়া,

    • ১ কপি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে প্রেরণ করবেন।
    • ১ কপি পাসপোর্ট অফিসে পিয়ন বুক সহ প্রেরণ করবেন।
    • ১ কপি সংশ্লিষ্ট আবেদনকারীকে দিবেন এবং
    • ১ কপি সংশ্লিষ্ট অফিসে সংরক্ষণ করবে।

   (ঙ) ওয়েবসাইট চেক করে যখন দেখা যাবে যে, NOC ওয়েবসাইটে চলে এসেছে, তখন দুই কপি পাসপোর্ট ফরম (পাসপোর্ট ফরম ডাউনলোড করুন এখানে) যথাযথ ও নির্ভুলভাবে পূরণ করে, পাসপোর্ট অফিসের নির্ধারিত ব্যাংকে টাকা (৩৪৫০ টাকা) জমা দিয়ে তার রশিদ ও NOC'র হার্ড কপি পাসপোর্ট অফিসে জমা দিতে হবে। সেখানে প্রার্থীর ছবি ও আঙ্গুলের ছাপ প্রদানের ১০ থেকে ১৫ দিনের মধ্যে পাসপোর্ট পাওয়া যাবার সম্ভাবনা রয়েছে।

উপরের নিয়মগুলো ফলো করলে আপনি সহজেই পাসপোর্ট করে নিতে পারবেন। যদি কোনো সমস্যা হয় তাহলে আমাদের কমেন্ট করে জানাবেন। আমরা সহযোগীতা করা চেষ্টা করবো।

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের আর্ন্তজাতিক পাসপোর্ট করার জন্য কী কী লাগবে তা নিচের পত্র থেকে স্পষ্ট হওয়া যায়।

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পাসপোর্ট করার


2 মন্তব্যসমূহ

  1. প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক অবসরপ্রাপ্ত হলে করণীয় কি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমার জানামতে সাধারণ নিয়মে করতে হবে। তবে আপনার উর্ধ্বতন কর্মকর্তাকে একটু জানলে ভালো হয়।

      মুছুন
নবীনতর পূর্বতন