ডিপিএড চূড়ান্ত মূল্যায়নে প্রশ্নপত্রের কাঠামো পরিমার্জন ২০২২

বিষয়: ডিপিএড চূড়ান্ত মূল্যায়নে প্রশ্নপত্রের কাঠামো পরিমার্জন।
সূত্র: ২৯ সেপ্টেম্বর, ২০২২ তারিখে অনুষ্ঠিত ভার্চুয়াল মতবিনিময় সভায় সিদ্ধান্ত ।

উপর্যুক্ত বিষয় ও সূত্রের পরিপ্রেক্ষিতে নির্দেশক্রমে জানানো যাচ্ছে যে, বিভাগীয় উপপরিচালক, প্রাথমিক শিক্ষা, পিটিআই সভাপতিত্বে অনুষ্ঠিত মত বিনিময় সভার সুপারিশ অনুযায়ী ডিপিএভ চূড়ান্ত মূল্যায়নে (সামষ্টিক মূল্যায়ন) প্রশ্নপত্র কাঠামো নিন্মোক্তভাবে পরিমার্জন করা হলো । পিটিআই সুপারিনটেনডেন্টপণ আগামী ০৭ (সাত) দিনের মধ্যে উক্ত পরিমার্জিত প্রশ্নপত্র কাঠায়ো ডিপিএড  প্রশিক্ষশার্থীদের অবহিত করবেন । আসন্ন ভিপ্রোমা ইন প্রাইমারি এডুকেশন পরীক্ষা, ২০২২ এর প্রশ্নপ্রণেতা এবং যডারেটরগণ পরিমার্জিত নির্দেশন অনুযায়ী প্রশ্নপত্র প্রণয়ন এবং মডারেশন করবেন।

এক্সপ্রেসিভ আর্ট তিনটি বিষয়ের প্রশ্নপত্র কাঠামো পরিমার্জন করা হয়েছে। সেগুলো হলো:-

  • এক্সপ্রেসিভ আর্ট চারু ও কারুকলা
  • এক্সপ্রেসিভ আর্ট সংগীত
  • এক্সপ্রেসিভ আর্ট শারীরিক শিক্ষা
এক্সপ্রেসিভ আর্ট পরিমার্জিত প্রশ্নপত্র ২০২২
এক্সপ্রেসিভ আর্ট শারীরিক শিক্ষা নতুন প্রশ্নপত্র



০৩। বাংলা, ইংরেজি, গণিত, প্রার্থমিক বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এর বিষয়জ্ঞান ও শিক্ষণবিজ্ঞান এযর ১০টি প্রশ্নপত্রের কাঠামো
অপরিবর্তিত রেখে উপক্ষেত্রসমূহ হবে নিম্নরুপ:
ক। যেকোন ২টি প্রশ্নের উত্তর দিতে হবে (চারটি থেকে) (বড় প্রশ্নের একাধিক অংশ হতে পারে সেক্ষেত্রে সর্বোচ্চ ২ নম্বর জ্ঞানমূলক হবে এবং বাকী নম্বর অনুধাবনমূলক এক উচ্চতর দক্ষতা থেকে হবে)।
খ। সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন: যেকোন ৫টি প্রশ্নের উত্তর লিখতে হবে (আটটি থেকে) (সংক্ষিপ্ত উত্তর প্রশ্নের একাধিক অংশ হবে না। এক্ষেত্রে জ্ঞনমূলক কোন প্রশ্ন হবেনা)।
গ। বহু নির্বাচনী ১০টি প্রশ্নের উত্তর দিতে হবে (জ্ঞানমূলক ৩টি, অনুধাবনমূলক ৩টি এবং প্রয়োগ ও উচ্চতর দক্ষতা ৪টি)।

০৪। পেশাগত শিক্ষা চারটি খন্ডের প্রশ্নপত্র কাঠমো ঠিক থাকবে তবে উপক্ষেত্রসমূহ হবে মিহস্প:
ক। যেকোন একটি প্রশ্নের উত্তর লিখতে হবে (দুইটি থেকে) (বড় প্রশ্নের একাধিক অংশ হতে পারে সেক্ষেত্রে সর্বোচ্চ ২ নম্বর জ্ঞানমূলক হবে এবং বাকী নম্বর অনুধাবনমূলক এবং উচ্চতর দক্ষতা থেকে হবে)।
খ। যেকোন দুইটি প্রশ্নের উত্তর লিখতে হবে (চারটি থেকে) (সংক্ষিপ্ত  উত্তর প্রশ্নের একাধিক অংশ হাবে না। এক্ষেত্রে জ্ঞানমূলক কোন প্রশ্ন হবেনা)।
গ। বহু নির্বাচনী প্রশ্নের সঠিক উত্তরটি উত্তরপত্রে লিখতে হবে ৬টি (বহু নির্বাচনী ২টি জ্ঞানমূলক , ২টি অনুধাবনমূলক এবং ২টি  প্রয়োগ ও উচ্চতর দক্ষতা থেকে হবে)। )

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন