সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অবকাঠামো নির্মাণ কাজ চলাকালীন শিক্ষক-শিক্ষার্থীর নিরাপত্তা

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অবকাঠামো নির্মাণ কাজ চলাকালীন শিক্ষক-শিক্ষার্থীর নিরাপত্তা


সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অবকাঠামো উন্নয়ন কার্যক্রম চলাকালে টেন্ডার ডকুমেন্ট অনুযায়ী শিক্ষক শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়নিশ্চিতকরণ।

উপযুক্ত বিষয়ে জানানো যাচ্ছে যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতায় দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়সমুহের বিভিন্ন অবকাঠামো উন্নয়ন কারক্রম সুলত চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি, চাহিদাভিত্তিক সরকারি প্রাথমিক বিদ্যালয় অবকাঠামো উন্নয়ন প্রকল্প, চাহিদাভিত্তিক নতুন জাতীয়করণকৃত সরকারি প্রাথমিক বিদ্যালয় অবকাঠামো উন্নয়ন প্রকল্প এবং ঢাকা মহানগরী ও পূর্বাচলে সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন ও অবকাঠামো উন্নয়নসহ দৃষ্টিনন্দনকরণ প্রকল্পের মাধ্যমে পরিচালিত হচ্ছে। এসকল কার্ক্রমসমূহের আওতায় অতিরিক্ত শ্রেণিকক্ষ, ওয়াশরব, সীমানা প্রাচীর ইত্যাদি কার্যক্রম এলজিইডি এবং ডিপিএইচই কর্তৃক নির্মিত হচ্ছে। নির্মাণ কার্যক্রম চলাকালীন সময়ে ঠিকাদার কর্তৃক নির্মাণ সামগ্রী যেমন ইট, বালি, সিমেন্ট, রড ইত্যাদি যথাযথ স্থানে এবং নিয়ম অনুযায়ী সংরক্ষণ ও ব্যবহারের বিধান রয়েছে। তাছাড়া টেন্ডার ডকুমেন্ট অনুযায়ী নির্মাণ কার্যক্রম চলাকালে ছাত্র-ছাত্রী, শিক্ষক এবং সাধারণ জনগণের নিরাপত্তার বিষয়টি নিশ্চিতকরণের নির্দেশনা রয়েছে। ইদানিং লক্ষ্য করা যাচ্ছে যে, কোন কোন ক্ষেত্রে বিএমসি গাইড লাইন এবং টেন্ডার ডকুমেন্ট অনুযায়ী Safety Measures গ্রহণ করা হচ্ছে না। তার ফলে বিভিন্ন সময়ে নির্সা সাইটে অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা ঘটছে যা কোনোভাবেই কাম্য ও মোটেই গ্রহণযোগ্য নয়। অতিসম্প্রতি সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলার শ্রীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবকাঠামো নির্মাণাধীন অবস্থায় এরকম একটি দুর্ঘটনায় একটি শিশুর অকাল সৃত্যু হয়েছে, যা অত্যন্ত দুঃখজনক এবং মর্মীন্তিক। এধরণের কার্যক্রমের ফলে সরকারের ভাবসুততি কুন্ন হচ্ছে।

২। বণিতাবস্থায় যে কোন স্থাপনা নির্মাণকালীন সংশ্লিষ্ট সকলকে নিষ্নরপ ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো:

(ক) এ ধরণের দুর্ঘটনা পরিহারের লক্ষ্যে নির্মাণকারী প্রতিষ্ঠান কর্তৃক টেন্ডার ডকুমেন্ট অনুযায়ী নির্মাণ সামন্ত্রীর যথাযথ সংরক্ষণ, রক্ষণাবেক্ষণ এবং নিরাপত্তা পরিমাপক ব্যবস্থা নিশ্চিত করে বিদ্যালয়ের অবকাঠামো উন্নয়ন কার্যক্রম সম্পন্ন করতে হবে। বিষয়টি নিশ্চিত করে এলজিইডি এবং ডিপিএইচই প্রতিমাসে ডিপিইতে প্রতিমাসে সারসংক্ষেপ আকারে একটি প্রতিবেদন প্রেরণ করবেন।

(খ) নির্মাণ কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট ঠিকাদারদের এ বিষয়ে নির্দেশনা প্রদান এবং সচেতনতা বৃদ্ধি করতে হবে।

(গ) যেসকল বিদ্যালয়ে অবকাঠামো উন্নয়ন কার্যক্রম চলমান রয়েছে সেসকল বিদ্যালয়ে উল্লিখিত Safety Measures নিশ্চিত করা হচ্ছে কিনা, এ বিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার অথবা তার অধীনস্থ কর্মকর্তা কর্তৃক সরেজমিন পরিদর্শনপুরন মাসে একটি সারসংক্ষেপ প্রতিবেদন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে প্রেরণ করবেন। 
সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অবকাঠামো নির্মাণ কাজ চলাকালীন শিক্ষক-শিক্ষার্থীর নিরাপত্তা



একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন