শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৩ উদযাপন সংক্রান্ত

 প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের সভাপতিত্বে শহিদ দিবস ও আন্তজাতিক মাতৃভাষা দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে ০৬.০২,২০২৩ তারিখ অনুষ্ঠিত সভার কাযবিবরণী মোতাবেক নিম্নবর্ণিত কার্যক্রম গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে।

শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৩

১। একুশে ফেব্রুয়ারি সকল শিক্ষা প্রতিষ্ঠান ও দপ্তরে সঠিক নিয়মে, সঠিক রং ও মাপের জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। সূর্যদ্বয়ের সময় জাতীয় পতাকা উত্তোলন এবং সূর্যাস্তের সাথে জাতীয় পতাকা নামাতে হবে। জাতীয় পতাকা অধনমিত রাখার ক্ষেত্রে সঠিক নিয়ম অনূসরণ করতে হবে।

২। যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপনের লক্ষে জাতীয় কর্মসূচির সাথে সংগতি রেখে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানকে স্ব স্ব কর্মসূচি প্রণয়নপূর্বক দিবসটি উদযাপনের ব্যবস্থা গ্রহণ করতে হবে । সিবসটি উপয়াপনের লক্ষে প্রতিটি বিদ্যালয় স্লিপের বরাদ্দকৃত অর্থ হতে অনধিক ৩,০০০ (ডিল হাজার) টাকা ব্যয় করতে পারবে:

৩। জেলা প্রাথমিক শিক্ষা অফিসারগণ, সংশ্লি জেলা তথয অফিস হতে প্রয়োজনীয় সংখ্যক পোস্টার গ্রহণ, বিতরণ ও সাঁটালো নিশ্চিত করবেন;

8। শহিদ দিবস ও আন্তর্জাতিক মাড়ৃভাবা দিবস উপলক্ষ্যে জেলা! ও উপজেলা পর্যায়ে স্থানীয় প্রশাসনের সাতে সমন্বয়ের যাথ্ামে শিশুদের নিয়ে আলোচ্লা সভাসহ চিব্রাংকল প্রতিযোগিতা, ছড়া পাঠ, কবিতা পাঠ, নান্দনিক হাতের লেখা প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করতে হবেঃ

৫। ভাষা শহিদদের রুহের মাগফেরাতের জন্য মসজিদ, মন্দির, শীর্জা ও অল্যানা উপসনালয়ে দোয়া/প্রার্থনার আযোজন করতে হবে;

৬। জেলা ও উপজেলা স্থানীয় জেলা প্রশাসন কর্তৃক গ্হীতব্য সকল কর্মসূচিতে যথাযথ স্বাস্থাধিধি অনৃসরপ ফরে অংশগ্রহণ করতে হুবে।


শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৩ উদযাপন সংক্রান্ত


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন