নির্বাচিত কিছু মাইনর গেমস (ভিডিও সহ)

নির্বাচিত কিছু মাইনর গেমস


আমরা অনেকেই জানিনা মাইনর গেমস কি। এবং কিভাবে খেলতে হয়। আজ আমরা নির্বাচিত কিছু মাইনর গেমসের নাম জানবো এবং সেগুলো কিভাবে খেলতে হয় তা জানবো।

মাইনর গেমস কি?

সরঞ্জাম বিহীন বা ছোট ছোট সরঞ্জাম দিয়ে স্বল্প পরিসরে যে খেলাধুলা করা হয় তাকে মাইনর গেমস বলে। 

মাইনর গেমস এর জন্য বড় কোন মাঠের প্রয়োজন হয় না। ছোট মাঠ বা খোলা জায়গা হলে চলে। মাইনর গেমস এর উদ্দেশ্য হলো শিশুদের আনন্দ দেয়া। মাইনর গেইমস খেলার মাধ্যমে শিশুরা খুব বেশী আনন্দ  পায় এবং তাদের মনের খোরাক সৃষ্টি হয়। সহপাঠীদের সাথে সহযোগিতার মনোভাব বৃদ্ধি পায়। এই খেলায় অংশগ্রহণ করে এক ধরনের সফলতা বা কৃতকার্যতা উপলব্ধি করা যায়। এটি চিত্ত বিনোদনমূলক খেলা আর এই খেলাধুলার মাধ্যমে দর্শক ও খেলোয়াড় উভয়ই নির্মল আনন্দ লাভ করে। 

মাইনর গেমস ইনডোর ও আউটডোর দুটোই হতে পারে। নিচে ইনডোর গেমসের তালিকা ও আউটডোর গেমসের তালিকা দেওয়া হলো।

১। খেলার নাম : রুমাল চোর
      খেলার জায়গা : খেলার মাঠ বা খোলা জায়গা
খেলোয়াড়ের সংখ্যা : ১৫ থেকে ২০ জন
     সরঞ্জাম : একটি রুমাল
খেলা আরম্ভ :
সকল খেলায়াড়ার বৃত্ত আকারে বসবে। এদের মধ্যে থেকে একজন রুমাল চোর হবে। সে বৃত্তের বাহির দিয়ে রুমাল নিয়ে দৌড়াবে। দৌড়াতে দৌড়াতে যে কোন খেলোয়াড়ের পিছনে রুমালটি ফেলে রাখবে। যার পিছনে রুমালটি ফেলে রেখেছে সে বুঝে উঠার আগেই রুমাল চোর বৃত্ত ঘুরে এসে তার পিঠে থাবা বা ধাক্কা দিবে। এই সময় ধাক্কাকৃত খেলোয়াড়টি তার পিছনের রুমালটি নিয়ে বৃত্তের বাহির দিয়ে দৌড়াতে থাকবে। এবং অন্য একজনার পিছনে রুমালটি ফেলে রাখবে। এভাবে খেলাটি নির্দিষ্ট সময় পর্যন্ত চলতে থাকবে।

২। খেলার নাম : নেতা খুজে বের করা
  খেলার স্থান : খেলার মাঠ বা খোলা জায়গা
  খেলোয়াড়ের সংখ্যা : ১৫ থেকে ২০ জন
        সরঞ্জাম : প্রয়োজন নাই
খেলা আরম্ভ :
সকল খেলোয়াড় একটি বৃত্ত তৈরি করবে। শুধুমাত্র একজন খেলোয়াড় বৃত্তের বাইরে থাকবে। বৃত্তের মধ্যে যারা থাকবে তাদের মধ্যে থেকে একজন নেতা বানানো হবে, নেতা যে কোন একটা কার্যকালাপ দিয়ে খেলা শুরু করবে। তারপর বৃত্তের বাইরের লোকটি কে বলা হবে নেতা খুঁজে বের করার জন্য। নেতা যে অঙ্গভংগি করবে বৃত্তের অন্য খেলোয়াড়াও তাই করবে। নেতা তার আচরণ পরিবর্তন করার সঙ্গে সঙ্গে বৃত্তের অন্য খেলোয়াড়াও আচরণ পরিবর্তন করবে। নেতা খুজে বের করার জন্য তাকে অনেকক্ষণ সময় দিতে হবে। নেতা খুজে বের করতে পারলে সে নেতার জায়গায় বসবে এবং নেতা বৃত্তের বাইরে চলে যাবে। আবার শিক্ষক বাঁশি দিলে পুনরায় খেলা শুরু হবে। আর যদি নেতাকে খুঁজে বের করতে ব্যর্থ হয় তাহলে আনন্দপূর্ণ শাস্তি দিয়ে অন্য একজনকে নেতা খোঁজার জন্য দায়িত্ব দিয়ে খেলা আবার শুরু করবে। এভাবে খেলা নির্দিষ্ট সময় পর্যন্ত চলতে থাকবে।

৩।  খেলার নাম : গুডমর্নিং স্যার
খেলার স্থান : খেলার মাঠ বা খোলা জায়গা
খেলোয়াড়ের সংখা : ২০ থেকে ২৫ জন
         সরঞ্জাম : প্রয়োজন নাই
খেলা আরম্ভ :
একজন খেলোয়াড়কে বাইরে রেখে বাকিরা সকলে বৃত্তাকারে ভেতরের দিকে মুখ করে দাঁড়াবে। বাঁশির সংকেতের সাথে সাথে বাইরের খেলোয়াড় বৃত্তের চারদিকে দৌড়াতে থাকবে এবং হঠাৎ বৃত্তের একজনকে ছুঁয়ে দিবে। যাকে ছুঁয়ে দিবে সে সাথে সাথে বিপরীত দিকে দৌড়াবে। পথে অন্য জনের সাথে সাক্ষাৎ মাত্রই গুডমর্নিং স্যার বলে করমর্দন করে আবার দৌঁড়াতে থাকবে। যে আগে দৌড়ে গিয়ে শূন্য জায়গায় দখল করে নিতে পারবে সে দৌড়ানোর কাজ থেকে বিরত থাকবে। অন্য জন আবার কাউকে স্পর্শ করে পূর্বের ন্যায় দৌড়াতে থাকবে এবং এভাবে খেলা চলতে থাকবে।

৪।  খেলার নাম : “মিনি ও বাড়ি যাও”
    খেলার স্থান : খেলার মাঠ বা খোলা জায়গা
খেলোয়াড়ের সংখা : ২৫ থেকে ৩০ জন
   সরঞ্জাম : প্রয়োজন নাই

খেলা আরম্ভ :
একজন বাদে অন্য সকল শিক্ষার্থী বৃত্ত করে ভিতরে মুখ করে দাঁড়াবে। বাহিরে থাকা খেলোয়াড় অন্যদের কাছে গিয়ে নানা রকমের কথা, শব্দ বা বিভিন্ন রকমের ভঙ্গিমা করে তাদের হাসাতে চেষ্টা করবে। অন্যরা কিছুতেই হাসবে না বরং তাকে বলে দিবে, “মিনি ও বাড়ি যাও”। যে মিনির কথা বা আচরণে হাসি সংবরণ করতে অসমর্থ হবে সে মিনি হয়ে যাবে এবং তার জায়গা দখল করবে। এভাবে খেলাটি চলবে।

৫। খেলার নাম : গুপ্তধন লুকান
খেলার স্থান :    খেলার মাঠ বা খোলা জায়গা
  খেলোয়াড়ের সংখ্যা : ২০ থেকে ২৫ জন
      সরঞ্জাম টেবিল টেনিস বল বা ছোট অন্য কোন বস্তু
খেলা আরম্ভ :
খেলোয়াড়রা দুটি সমান দলে বিভক্ত হয়ে পাশা পাশি বসবে। ১৫ থেকে ২০ হাত দূরে একদল অন্য দলের মুখোমুখি বসবে, দুই দলের দুই জন দলনেতা থাকবে। নেতাদের কাছে গুপ্তধন থাকবে। প্রত্যেক নেতা তার নিজ দলের কাছে অর্থাৎ তার দলের এক জনের কাছে তার গুপ্তধন লুকিয়ে রাখবে। ধন লুকনোর সময় সে তার দলের প্রত্যেকের কাছে যাবে। এর পর অপর দলের যেকোন একজনকে বলতে হবে যে,গুপ্তধন কার কাছে আছে। যদি সে সঠিক ভাবে বলতে পারে, তাহলে তার দল একটি পয়েন্ট পাবে। অনুরূপভাবে অন্য দলও তাদের দলের যে কোন একজনের কাছে ধন লুকিয়ে রাখবে এবং অন্য দলকে বলতে হবে গুপ্তধন কার কাছে আছে। সঠিকভাবে বলতে পারলে তারাও এক পয়েন্ট পাবে। এভাবে কিছুক্ষণ খেলা চলতে থাকবে। খেলা শেষে যারা বেশি পয়েন্ট পাবে তারা জয়ী হবে


আরো পড়ুনঃ


Masud Rana

স্বাধীনচেতা একজন মানুষ। পেশায় একজন শিক্ষক। শিক্ষকতার পাশাপাশি ব্লগে লিখতে ভালোবাসে।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন