জাতীয় শুদ্ধাচার কৌশল কী, কয়টি ও জাতীয় শুদ্ধাচার পুরস্কার নীতিমালা ২০২৩

জাতীয় শুদ্ধাচার কৌশল কী, কয়টি ও জাতীয় শুদ্ধাচার পুরস্কার নীতিমালা ২০২৩


২০২৩ সালে জাতীয় শুদ্ধাচার পদক পাচ্ছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়। কিন্তু আমাদের  অনেকেই হয়তো জানেন না যে জাতীয় শুদ্ধাচার কৌশল কী, কয়টি ও জাতীয় শুদ্ধাচার পুরস্কার নীতিমালা ২০২৩ সম্পর্কে। চলুন দেখে নেওয়া যাক।

জাতীয় শুদ্ধাচার কৌশল কী?


জাতীয় শুদ্ধাচার পুরস্কার হচ্ছে সরকারি কর্মচারীদের পেশাগত দক্ষতা, নৈতিকতা, সততা ইত্যাদির উপর ভিত্তি করে প্রদান করা একটি পুরস্কার যা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক প্রবর্তিত ও পরিচালিত।

জাতীয় শুদ্ধাচার কৌশল কবে চালু হয়?

”সোনার বাংলা গড়ার প্রত্যয়: জাতীয় শুদ্ধাচার কৌশল" শিরোনামে জাতীয় শুদ্ধাচার কৌশল মন্ত্রিসভা-বৈঠকে ২০১২ সালে অনুমোদিত হয়।

সময়ের প্রয়োজনে শুদ্ধাচার পুরস্কার প্রদান নীতিমালা, ২০১৭ পরিবর্তন, পরিবর্ধন, পরিমার্জন,
সংশোধন ও সমন্বয় সাধনপূর্বক একে আরো বেশি কার্যকর ও যুগোপযোগী করার লক্ষ্যে নিম্নোক্তভাবে
শুদ্ধাচার পুরস্কার প্রদান (সংশোধন) নীতিমালা, ২০২১ প্রণয়ন করা হয়েছে। এবং সর্বশেষ নীতিমালা।

জাতীয় শুদ্ধাচার কৌশল কয়টি?


জাতীয় শুদ্ধাচার পুরষ্কার প্রদানের পর্যায় মূলত চারটি।

  • ৩.১ মন্ত্রণালয়/বিভাগ/ অন্যান্য রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের সিনিয়র সচিব/সচিব*:
  • ৩.২ আওতাধীন দপ্তর/সংস্থা প্রধানদের মধ্য হতে একজন কর্মচারী এবং মন্তরণালয়/বিভাগ/অন্যান্য রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের গ্রেড-২ হতে গ্রেড- ৯, গ্রেড-১০ হতে- ১৬ এবং গ্রেড-১৭ হতে গ্রেড-২০ ভুক্ত একজন করে মোট ৩ জন কর্মচারী**;
  • ৩.৩ প্রতিটি দপ্তর/সংস্থার নিজ নিজ কার্যালয়ের গ্রেড-২ হতে গ্রেড- ৯, গ্রেড-১০ হতে গ্রেড- ১৬ এবং গ্রেড-১৭ হতে গ্রেড-২০ ভুক্ত একজন করে মোট ৩ জন কর্মচারী; এবং আওতাধীন বিভাগীয়/আঞ্চলিক/ জেলা পর্যায়ের কার্ষালয়সমূহের প্রধানদের মধ্য হতে একজন কর্মচারী;
  • ৩.৪ আঞ্চলিক/জেলা পর্যায়ের কার্যালয়সমূহের নিজ নিজ কার্যালয়ের গ্রেড-৩ হতে গ্রেড-৯ (যেহেতু এসব কার্যালয়ে গ্রেড-২ এর কোন কর্মচারী থাকার সুযোগ নেই); গ্রেড-১০ হতে গ্রেড-১৬ এবং গ্রেড-১৭ হতে গ্রেড-২০ ভুক্ত একজন করে মোট ৩ জন কর্মচারী; এবং আওতাধীন মাঠ পর্যায়ের উপজেলা কার্যালয়সমূহের প্রধান/গ্রেড-৪ হতে গ্রেড-৯-ভুক্ত কর্মচারীদের মধ্য হতে ১ জন, গ্রেড-১০ হতে গ্রেড-১৬, এবং গ্রেড-১৭ হতে গ্রেড-২০ ভুক্ত একজন করে মোট ৩ জন কর্মচারী।

জাতীয় শুদ্ধাচার পুরস্কার নীতিমালা ২০২১ এ আরো যে বিষয়গুলি উল্লেখ আছে তা নিম্নে দেওয়া হলো। বিস্তারিত জানতে জাতীয় শুদ্ধাচার পুরস্কার নীতিমালা ২০২৩ PDF ডাউনলোড করুন।

  • জাতীয় শুদ্ধাচার কৌশলের উদ্দেশ্য
  • মূল্যায়ন পদ্ধতি (ছক সহ)
  • জাতীয় শুদ্ধাচার পুরষ্কার প্রাপ্তির যোগ্যতা বা শর্ত
  • জাতীয় শুদ্ধাচার বাছাই কমিটি গঠন নীতিমালা
  • পুরষ্কারের মান

জাতীয় শুদ্ধাচার পুরষ্কারের মান

পুরস্কার হিসাবে মন্ত্রিপরিষদ বিভাগ-এর নির্ধারিত ফরম্যাটে একটি সার্টিফিকেট, একটি ক্রেন্ট এবং একমাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ প্রদান করা হবে। তবে, কোন কর্মচারী যে মাসে পুরস্কারের জন্য নির্বাচিত হবেন তার পূর্ববর্তী মাসের আহরিত মূল বেতনের সমপরিমাণ অর্থ পুরস্কার হিসাবে প্রাপ্ত হবেন।



জাতীয় শুদ্ধাচার পুরস্কারের সার্টিফিকেট এর ফরম্যাট

জাতীয় শুদ্ধাচার পুরস্কারের সার্টিফিকেট এর ফরম্যাট


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন