প্রাথমিক শিক্ষকগণের জন্য মৌলিক প্রশিক্ষণ কোর্সে রেজিস্ট্রেশন (জুলাই, ২০২৩ - এপ্রিল, ২০২৪ শিক্ষাবর্ষে)

প্রাথমিক শিক্ষকগণের জন্য মৌলিক প্রশিক্ষণ কোর্সে রেজিস্ট্রেশন (জুলাই, ২০২৩ - এপ্রিল, ২০২৪ শিক্ষাবর্ষে)


উপর্যুক্ত বিষয় ও সূত্রের পরিপ্রেক্ষিতে জুলাই, ২০২৩- এপ্রিল, ২০২৪ শিক্ষাবর্ষে নির্ধারিত ১৫ (পনেরো) টি পিটিআই-এ প্রাথমিক শিক্ষকগণের জন্য মৌলিক প্রশিক্ষণ কোর্সে রেজিস্ট্রেশন সম্পন্ন করার নিমিত্তে ১৫ জুন, ২০২৩ তারিখের মধ্যে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণের ডেপুটেশন প্রদান করার জন্য সংশিষ্ট কর্মকর্তাগণকে অনুরোধ করা হলো। এ বিষয়ে নিস্বোক্ত নির্দেশাবলি অনুসরণ করতে হবে:

১. জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ১২ জুন, ২০২৩ খ্রি. তারিখের মধ্যে সংশ্লিষ্ট জেলার জন্য নির্ধারিত আসন সংখ্যা অনুযারী উপজেলাভিত্তিক কোটা নির্ধারণ করে পত্র মারফত সংশ্লিষ্ট উপজেলা শিক্ষা অফিসারগণকে অবহিত করবেন। উপজেলা শিক্ষা অফিসারগণ ১৫ জুন, ২০২৩ খ্রি. তারিখের মধ্যে প্রাথমিক বিদ্যালয়ের প্রশিক্ষণবিহীন শিক্ষকগণকে ডেপুটেশন আদেশ প্রদান করবেন। এক্ষেত্রে জ্যেষ্ঠতা তালিকা কঠোরভাবে অনুসরণ করতে হবে। ডেপুটেশন আদেশের অনুলিপি মহাপরিচালক, নেপ, পরিচালক (প্রশিক্ষণ), প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, বিভাগীয় উপপরিচালক প্রাথমিক শিক্ষা, সংশ্লিষ্ট বিভাগ এবং জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের নিকট প্রেরণ করতে হবে।

২. কোনো উপজেলায় কোটা পূরণের জন্য প্রয়োজনীয় সংখ্যক শিক্ষক পাওয়া না গেলে সংশ্লিষ্ট উপজেলা শিক্ষা অফিসার তাৎক্ষণিকভাবে বিষয়টি সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে অবহিত করবেন এবং জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সংশ্লিষ্ট জেলাধীন অন্য উপজেলা থেকে প্রয়োভনীয় সংখাক শিক্ষক ডেপুটেশনের জন্য কোটা পুননির্ধারণ করবেন।

৩. প্রাথমিক শিক্ষকগণের জন্য মৌলিক প্রশিক্ষণ কোর্সে রেজিসে্রেশনের জন্য মনোনয়নপরাপ্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণের শিক্ষাগত যোগ্যতা: ন্যুনতম এইচ.এস.সি বা সমমান পাশ।

৪. ডেপুটেশনপ্রাপ্ত শিক্ষকগণ ২৬ জুন, ২০২৩ খ্রি. তারিখের মধ্যে অনলাইনে ফরম পূরণ করে সংশ্লিষ্ট পিটিআই-এ রেজিস্ট্রেশন সম্পন্ন করবেন। নেপ-এর ওয়েবসাইটের হোম পেজ এ জ্ঞা www.nape.gov.bd এ “ডিপিএড' মেনুতে ক্লিক করলে কয়েকটি সাবমেনু পাওয়া যাবে, অত:পর “ডিপিএড রেজিস্ট্রেশন' (DPE.d Admission and registration) সাবমেনুতে ক্লিক করলে রেজিস্ট্রেশন ফরম দৃশ্যমান হবে। উল্লেখ্য যে, ১৬-২৬ জুন, ২০২৩ খ্রি. তারিখের পূর্বে বা পরে রেজিস্ট্রেশন ফরম দৃশ্যমান হবে না।

৫. সুত্রোক্ত ২ নং স্মারক উলিখিত ১৫ টি পিটিআই-এ প্রাথমিক শিক্ষকগণের জন্য মৌলিক প্রশিক্ষণ কার্যক্রমের লক্ষে প্রশিক্ষণার্থী রেজিস্ট্রেশনের নির্ধারিত আসন সংখ্যা অনুযায়ী প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করতে হবে।

৬. প্রাথমিক শিক্ষকদের জন্য মৌলিক প্রশিক্ষণ কোর্সে রেজিস্ট্রেশনের জন্য মনোনয়ন্রাপ্ত প্রত্যেক শিক্ষক নিজ নিজ নির্ধারিত ক্যাচমেন্ট এরিয়ার (তালিকা সংযুক্ত) পিটিআই-এ নেপ-এর ওয়েবসাইট www.nape.gov.bd-এর মাধ্যমে নির্ধারিত তারিখের মধ্যে অনলাইনে রেজিস্ট্রেশন সম্পন্ন করবেন।

৭. ফরমের ২য় অংশটি আবেদনকারীর ব্যক্তিগত তথ্য (নির্ভুল তথ্য) দিয়ে যথাযথভাবে পূরণ করতে হবে। আবেদনকারীর একটি পাসপোর্ট সাইজের ছবি ফরমের নির্ধারিত স্থানে আপলোড করতে হবে। ফরমের সাথে একটি ব্যবহার বিধি (User Guide) যুক্ত থাকবে। নামের বানান ও জন্ম তারিখের ক্ষেত্রে এস.এস.সি বা সমমান পাশের সনদ অনুসরণ করতে হবে।

৮. অনলাইনে রেজিস্ট্রেশনের ক্ষেত্রে কোনো সমস্যার সম্মুখীন হলে জনাব দিলীপ কুমার সরকার, প্রোথামার নেপ, ময়মনসিংহ (মোবাইল নম্বর: ০১৭১৮২৯৭১২১) এবং জনাব সামির আসিফ শুভ, মোবাইল নম্বর ০১৬৮৫৯৫৬৮৯৮-এর সাথে (সকাল ০৯:০০ টা হতে বিকাল ০৪:০০ টা পর্যন্ত) যোগাযোগ করা যেতে পারে। প্রয়োজনে ই-মেইল progname21@gmail.com-এ সমস্যা উল্লেখ করে ই-মেইল করা যাবে।

৯. প্রাক-প্রাথমিক শিক্ষার জন্য নিয়োগকৃত সহকারী শিক্ষকগণকে প্রাথমিক শিক্ষকগণের জন্য মৌলিক প্রশিক্ষণ কোর্সে রেজিস্ট্রেশনের লক্ষ্যে জ্যেষ্ঠতার ভিন্তিতে ডেপুটেশন প্রদান করা যাবে।

১০. নির্ধারিত ক্যাচমেন্ট এরিয়া অনুযায়ী শিক্ষকগণ ডেপুটেশন প্রাপ্ত পিটিআই-এ রেজিস্ট্রেশন করবেন এবং আন্তংপিটিআই বদলীর কোনো সুযোগ থাকবে না।

১১. আন্তপিটিআই বদলীর কোনো সুযোগ না থাকায় প্রশিক্ষপার্থীণণকে ভর্তিকৃত পিটিআই-এ ০৬ (ছয়) মাস এবং নিজ উপজেলার নির্ধারিত বিদ্যালয়ে ০৪ (চার) মাস ইন্টার্নশীপ সম্পন্ন করতে হবে। উল্লেখ্য যে, পিটিআই কার্যক্রমের ০৬ (ছয়) মাস সম্পূর্ণ আবাসিক বিধায় কোনো প্রশিক্ষণার্থী পিটিআই-এর বাইরে অবস্থান করতে পারবেন না।

১২. আগামী ০১ জুলাই ২০২৩ খ্রি: তারিথ হতে প্রাথমিক শিক্ষকগণের জন্য মৌলিক প্রশিক্ষণ কোর্সের শ্রেণি কার্যক্রম শুরু হবে। ৩০ জুন, ২০২৩ খ্রি. তারিখ অপরাক প্রশিক্ষণার্থীগণকে সংশ্লিষ্ট পিটিআই-এ রিপোর্ট করতে হবে ।

১৩. রেজিস্ট্রেশনকৃত শিক্ষকগণ কোর্সের শ্রেণি কার্যক্রম শুরু না হওয়া পর্যন্ত স্ব স্ব বিদ্যালয়ে কর্মরত থাকবেন।




একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন