প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২৩ বিস্তারিত

প্রাথমিক বৃত্তি পরীক্ষার ২০২৩ বিস্তারিত


প্রাথমিক বৃত্তি পরীক্ষার ২০২৩ নিয়ে অনেকের মনে অনেক ধরনের প্রশ্ন ছিলো। ৫ম শ্রেণির বৃত্তি পরীক্ষা ২০২৩ সম্পর্কে বিস্তারিত এই পোস্টে আলোচনা করা হবে। সেই সাথে প্রাথমিক বৃত্তি পরীক্ষার সিলেবাস, সাজেশন, প্রশ্ন-উত্তর সকল কিছু আলোচনা করা হবে।

প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২৩


প্রাথমিকে বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ২০১০ সাল পর্যন্ত প্রাথমিক বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হত একটি আলাদা পরীক্ষার মাধ্যমে। কিন্তু ২০১১ সাল থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী(পিইসি) পরীক্ষা শুরুর  মাধ্যমে সেই পরীক্ষা বাদ দেওয়া হয় এবং PEC পরীক্ষার রেজাল্টের মাধ্যমে প্রাথমিকে বৃত্তি দেওয়া হয়।

২০২২ সাল থেকে পিইসি পরীক্ষা বাতিল করা হয়। ফলে আবারো সেই আলাদা বৃত্তি পরীক্ষা চালু করা হয়। এবং সেটা উপজেলা ভিত্তিক পরীক্ষার মাধ্যমে করা হচ্ছে। 

২০২৩ সালে অনেকের মনে প্রশ্ন জাগে এ-বছর কিভাবে বৃত্তি পরীক্ষা নেওয়া হবে, তার সিলেবাস কী হবে, পরীক্ষার প্রশ্ন-পত্রের মানবন্টন কি হবে। তবে গত ১১ জুন ২০২৩ অধিদপ্তর একটি পরিপত্রের মাধ্যমে তা পরিষ্কার করেছে। পরিপত্র বা চিঠিটি নিচে সংযুক্ত করা হলো।

প্রাথমিক বৃত্তি পরীক্ষার সিলেবাস ২০২৩


➡️সময়সূচী - প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২৩ অনুষ্ঠিত হবে ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে।
➡️অংশগ্রহনকারীর সংখ্যা - বিদ্যালয় প্রতি বার্ষিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ১০%-২৫%।
➡️পরীক্ষার বিষয়ঃ ৪টি (বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান)


বিস্তারিত জানতে পড়ুনঃ 👇👇👇👇👇👇

অনেকেই ”প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ গেজেট ও বৃত্তিপ্রাপ্তদের তালিকা”, “প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ মার্কশিট”, “প্রাথমিক বৃত্তি পরীক্ষা সহায়িকা pdf” লিখে গুগলে সার্চ করেন। এগুলো জন্য আপনারা উপরের পোস্টগুলো পড়তে পারেন।

প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২৩ আপডেট জানতে নিচের ফেজবুক গ্রুপে যুক্ত হন।

🔗https://www.facebook.com/groups/pecesuggestion

প্রাথমিক বৃত্তি পরীক্ষার ২০২৩





আরো পড়ুনঃ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন