সরকারি ছুটির দিনে শিক্ষাক্রম প্রশিক্ষণ বন্ধ থাকবে মর্মে চিঠি

উপর্যুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসুচি (পিইডিপি৪) এর আওতায় ২০২৩-২৪ অর্থবছরে ইউআরসি/টিআরসিতে ০৩ (তিন) দিনব্যাপি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণের জন্য শিক্ষাক্রম বিস্তুরণ প্রশিক্ষণ ২০ সেপ্টেম্বর ২০২৩ তারিখ হতে শুরু হয়েছে এবং এ লক্ষে ইতোমধ্যে তার অনুকূলে প্রয়োজনীয় অর্থ ছাড় করা হয়েছে। ইতোপূর্বে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ১৪ সেপ্টেম্বর ২০২৩ তারিখের ৩৮.০১,০০০০,৬০১-৯৯,০০৩.২৩-১৪৬ সংখাক স্মারকে প্রেরিত নির্দেশনার পরিবর্তে নিম্নবর্ণিত নির্দেশনাবলি অনুসরণপূর্বক যথাযথভাবে বর্ণিত প্রশি্ণ পরিচালনার জন্য অনুরোধ করা হলো।

সরকারি ছুটির দিনে শিক্ষাক্রম প্রশিক্ষণ বন্ধ প্রসঙ্গে


১. বর্ণিত প্রশিক্ষণটি সাপ্তাহিক ছুটির দিনে (শুক্র ও শনিবার) চলমান থাকবে। শুধুমাত্র সরকার কর্তৃক নির্ধারিত ছুটির দিনসমূহে প্রশিক্ষণ বন্ধ থাকবে

২. প্রশিক্ষণসুচি ও বাজেট বিভাজন যথাযথভাবে অনুসরণপূর্বক প্রশিক্ষণ পরিচালনা করতে হবে।

৩, প্রতিদিন সকাল ০৯1০০ টা থেকে বিকাল ০৫:০০ টা পর্যন্ত প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হবে। প্রশিক্ষণার্থীদের সকাল ০৮:৩০ ঘটিকায় প্রশিক্ষণ ভেন্যুতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে উপস্থিতি নিশ্চিত করতে হবে।

৪. ২০২৩-২৪ সনে নতুনভাবে প্রণীত শিক্ষকগণের জন্য শিক্ষাক্রম বিস্তরণ প্রশিক্ষণ ম্নুয়াল বাবহার করে প্রশিক্ষণ পরিচালনা করতে হবে। ইউআরসি/টিআরসি ইন্সট্ান্টরগণ প্রশিক্ষণ শুরুর পূর্বেই প্রশিক্ষণ পরিচালনার প্রয়োজনীয় উপকরণ সংগ্রহ করে নির্ধারিত দিনে সরবরাহ করবেন।

৫, প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অনলাইন প্লাটফর্ম মুক্তপাঠে “জাতীয় শিঞ্ধাক্রম ২০২১ (প্রাথমিক স্তর) প্রশিক্ষণ সম্পন্ন করে সার্টিফিকেট সংগ্রহকারী শিক্ষকগণ এ প্রশিক্ষণটি করতে পারবেন। প্রশিক্ষণের প্রতিব্যাচে ৩০ জন শিক্ষক প্রশিক্ষণার্থী হিসাবে অংশগ্রহণ করবেন।

৬. উপজেলা/ থানা শিক্ষা অফিসার পিটিআই সংলগ্ল পরীক্ষণ বিদ্যালয়ে সংযুক্ত এবং শিশুকল্যাণ ট্রাস্ট কর্তৃক পরিচালিত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণকে যথাযথ নির্দেশনা অনুসরণ করে এ প্রশিক্ষণে অন্তর্ুন্ত করবেন।

৭. কোনক্রমেই একটি বিদ্যালয় হতে একইব্যাচে একাধিক শিক্ষককে মনোনয়ন দেয়া যাবে না এবং একজন শিক্ষক একাধিকবার উক্ত প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারবেন না।

৮- উপজেলা/থানা শিক্ষা অফিসার ভার আওতাধীন শিক্ষকের নাম, পদবি ও মোবাইল নম্বর এবং অনলাইন প্রাট ফর্ম- মুক্তপাঠে প্রশিক্ষণ সম্পন্নের সার্টিফিকেট ও অন্যান্য তথ্যাদি উল্লেখপূর্বক ইউআরসি/টিআরসি ইন্দরান্টরের সাথে সমন্যপূর্বকব্যাচওয়ারী শিক্ষক মনোনয়ন ও ডেপুটেশন প্রদান করবেন। উপজেলা শিশ্নণ অফিসার যথানিয়মে PEMIS সফটওয়্যার ব্যাচওয়ারী শিক্ষকদের শিক্ষাক্রম বিস্তরণ প্রশিক্ষণে অংশগ্রহণ সংক্রান্ত তথ্য এন্টি নিশ্চিত করবেন। তথ্য জনিত কোন সমস্যা হলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আইএমডি বিভাগের সাথে ই-মেইলে (helpimddpe@gmail.com) যোগাযোগ করা যেতে পারে।

৯. ইউআরসি/টি আরসি ইল্রাক্টরগণ PEMIS সফটওয়্যার ব্যাচওয়ারী প্রশিক্ষণাথী ও প্রশিক্ষক তথ্য এন্টি যাচাইপূর্বক নিশ্চিত করবেন।

১০ প্রশিক্ষণের প্রতিব্যাচে ০২ (দুই) জন প্রশিক্ষক দায়িত্ব পালন করবেন। প্রশিক্ষকগণকে অবশাই ২০২৩ সনে আয়োজিত,

বিস্তারিত জানতে নিচের ছবি থেকে পড়ুন......


সরকারি ছুটির দিনে শিক্ষাক্রম প্রশিক্ষণ বন্ধ থাকবে মর্মে চিঠি




একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন