জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ ২০২৩ (প্রাথমিক বিদ্যালয়ে করণিয় সমূহ)

জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ ২০২৩ (প্রাথমিক বিদ্যালয়ে করণিয় সমূহ)


আগামী ৮-১৪ অক্টোবর ২০২৩ তারিখ ২৮ তম “জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ ২০২৩” পালনের সিন্ধান্ত গ্রহণ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। এই লক্ষে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে ক্ষুদে ডাক্তার দ্বারা শিক্ষার্থীদের কৃমি নাশক ট্যাবলেট খাওয়াতে হবে। জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ ২০২৩ উপলক্ষে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে যা করণিয় তা তুলে ধরা হলো।

জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ ২০২৩


  • কার্যক্রম শুরুর পূর্বেই প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে এবং এর আওতাধীন এলাকার মধ্যে অবস্থিত ৫-১৬ বছর বয়সী শিশুর তালিকা হালনাগাদ করে রাখার ব্যবস্থা করতে হবে ।
  • কর্মসূচী থেকে সরবরাহকৃত “কৃমি নাশক উঁষধ সেবনের রেজিস্ট্রেশন ফরম” অনুযায়ী উল্লেখিত ৫-১১ ও ১২ -১৬ বছর সকল শিশুর নাম তালিকাভুক্ত করে রাখার ব্যবস্থা করতে হবে ।
  • “কৃমি নাশক উষধ সেবনের রেজিস্ট্রেশন ফরম” অনুযায়ী প্রত্যেককে নাম ডেকে ডেকে কৃমি নাশক বড়ি খাওয়ানোর সাথে সাথেই ক্ষুদে ডাক্তার টীমের একজনকে নির্ধারিত ঘরে টিক চিহ্ন দিতে হবে ।
  • ৫-১৬ বছর বয়সী সকল শিশুকে ক্ষুদে ডাক্তারের মাধ্যমে এবং শ্রেণী বা গাইড শিক্ষকের তন্তাবধানে রেখে ট্যাবলেট এলবেন্ডাজল ৪০০ মি.খা. একটি করে ভরাপেটে চুষে খাওয়াতে হবে। কোন শিশু পুরা বড়ি গিলে খেতে অসমর্থ হলে তাকে জোর না করে বড়ি ভেঙ্গে টুকরা টুকরা করে ২/৩ বারে খাওয়ানো যেতে পারে । প্রথমদিনে অনুপস্থিত ছাত্র-ছাত্রীদের পরবতী দিনে উষধ সেবন নিশ্চিত করতে হবে । উল্লেখ্য, গুরুতর অসুস্থ শিশু ব্যতিত সকলেই একটি করে বড়ি খাবে। যে সকল শিশু কার্যক্রম শুরুর অব্যাবহিত পূর্বে কৃমি নাশক বড়ি খেয়েছে তাদেরকেও এই জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহে ১টি
  • করে বড়ি সেবন করাতে হবে।
  • প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠাণে বিদ্যালয় বহির্ভূত একই বয়সী শিশুদের জন্য আলাদা “উষধ সেবন কর্ণার” চালু করতে হবে যাতে এসব শিশু কোন অবস্থাতেই কৃমি নাশক উষধ সেবন থেকে বাদ না পড়ে।
  • সপ্তাহ পালন শেষের দিন স্বাস্থ্যকর্মী কর্তৃক সরবরাহকৃত “রিপোর্টিং ফরম”টি ক্ষুদে ডাক্তার টামের সহযোগিতায় সংশ্রিষ্ট শ্রেণীর গাইড শিক্ষক হালনাগাদ করে ১টি বিদ্যালয়ে সংরক্ষণ করবেন ও অনুলিপিটি স্বাস্থ্যকর্মীকে ফেরত দিবেন ।

জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ ২০২৩ সম্পর্কিত সম্পূর্ণ পত্রটি পড়তে এখানে ক্লিক করুন

1 মন্তব্যসমূহ

নবীনতর পূর্বতন