সরকারি প্রাথমিক বিদ্যালয়ে Need based playing accessories স্থাপনের শর্তসমূহ

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে Need based playing accessories স্থাপনের শর্তসমূহ


২০২3-২4 অর্থবছরে পিইডিপি৪ এর আওতায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে Need based playing accessories স্থাপনের জন্য তালিকা চেয়ে একটি চিঠি দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। সেই চিঠিতে বলা হয়েছে কোনো সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিড বেসড প্লেয়িং এক্সেসরিজ আবেদনের শর্ত। শর্তগুলো নিচে তুলে ধরা হলো

২০২৩-২৪ অর্থবছরে পিইডিপি৪ এর আওতায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে Need based playing accessories স্থাপনের জন্য তালিকা প্রেরণ। উপর্যুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি৪) এর আওতায় ২০২৩-২৪ অর্থবছরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে Need based playing accessories স্থাপনের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। উক্ত কার্যক্রমের জন্য সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অগ্রাধিকারভিত্তিক তালিকা প্রয়োজন। এমতাবস্থায়, নিম্নোক্ত শর্ত মোতাবেক Need based playing accessories স্থাপনের লক্ষ্যে সংযুক্ত ছকে (Excel Worksheet-এ) তালিকা প্রেরণ করতে হবে।

Need based playing accessories স্থাপনের শর্তাবলী

ক. পিইডিপি-৪ এর আওতায় ইতোমধ্যে যেসকল বিদ্যালয় Need based playing accessories স্থাপনের জন্য বরাদ্দ পেয়েছে সে সকল বিদ্যালয় বাদ দিয়ে তালিকা প্রণয়ন করতে হবে;

খ. Need based playing accessories এর জন্য নির্বাচিত বিদ্যালয়ে সীমানা প্রাচীর এবং খেলার মাঠ অবশ্যই থাকতে হবে। যে সকল বিদ্যালয়ে পিইডিপি-৪ এর আওতায় সীমানা প্রাচীর নির্মাণের জন্য তালিকা ইতোমধ্যে অনুমোদিত হয়েছে এবং নির্মাণ কাজ শুরু হয়েছে, সে সকল বিদ্যালয়কেও এ তালিকায় অন্তর্ভক্ত করা যাবে।

গ. বিদ্যালয়ের জমির পরিমান কমপক্ষে ৩৩ শতাংশ হতে হবে এবং ছাত্রছাত্রীর সংখ্যা কমপক্ষে ১৫০ জন হতে হবে। এ উপকরণ স্থাপনের লক্ষ্যে খেলার জন্য মাঠের আকার প্রয়োজনের থেকে সংকুচিত করা যাবেনা।

ঘ. নিমোক্ত Need based playing accessories এর মধ্যে প্রয়োজনীয় সংখ্যক প্রেতিটি বিদ্যালয়ে বরাদ্দকৃত অর্থ ১:৫০. লক্ষ টাকা বিবেচনায় রেখে)  playing accessories স্থাপন করা যাবে- (1. Sleeper, 2. Swing, 3. Sea-Saw, 4. Hanging Rings, 5 Balancing, 6. Ladder, 7. Jig-jag

ঙ. প্রয়োজনীয়তার ক্রমানুসারে উপজেলাভিত্তিক বিদ্যালয়ের তালিকা প্রণয়ন করতে হবে। অর্থাৎ ১ নম্বরে সবচেয়ে বেশী প্রয়োজন এবং ক্রমান্বয়ে কম প্রয়োজন মর্মে তালিকা প্রস্তুত করতে হবে।

চ. উপজেলা শিক্ষা অফিস থেকে সংযুক্ত ছকে (Excel Worksheet) বিদ্যালয়ের তালিকা সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিসে আগামী ০৩ অক্টোবর ২০২৩ তারিখের মধ্যে প্রেরণ করতে হবে। জেলা প্রাথমিক শিক্ষা অফিস একটি (Excel Worksheet) উপজেলার তালিকা সমন্বয় করে আগামী ০৫ অক্টোবর ২০২৩ তারিখের মধ্যে বিভাগীয় অফিসে এবং বিভাগীয় উপপরিচালকের কার্যালয় জেলা থেকে প্রাপ্ত তালিকা সমন্বয় করে আগামী ০৮ অক্টোবর ২০২৩ তারিখের মধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে প্রেরণ নিশ্চিত করতে হবে।

২। বর্ণিতাবস্থায়, উপরোল্লিখিত শর্তাবলী অনুসরণপূর্বক আগামী ০৮ অক্টোবর ২০২৩ তারিখের মধ্যে তার বিভাগের সকল জেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের Need based playing accessories স্থাপনের লক্ষ্যে সংযুক্ত ছকে (Excel Worksheet) তালিকা প্রেরণের করার জন্য অনুরোধ করা হলো।

Need based playing accessories



একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন