প্রাথমিক উপবৃত্তি কার্যক্রম বাস্তবায়ন অপারেশন ম্যানুয়াল ২০২১ (সংশোধিত মে, ২০২৪)

প্রাথমিক উপবৃত্তি কার্যক্রম বাস্তবায়ন অপারেশন ম্যানুয়াল ২০২১ (সংশোধিত মে, ২০২৪)


প্রাথমিক বিদ্যালয় এবং কর্মরত শিক্ষকগণের চাকুরী সরকারিকরণ করেন। প্রাথমিক শিক্ষায় অধ্যয়নরত শিক্ষার্থী পরিবারগুলোর দারিদ্র্য বিমোচন ও বৈষম্য হাস, জীবন মান উন্নয়ন, নারীর ক্ষমতায়ন নিশ্চিতকল্পে বর্তমান সরকার ১৯৯৯-২০০০ অর্থবছরের এপ্রিল মাস থেকে উপবৃত্তি প্রদানের এক যুগান্তকারী উদ্যোগ গ্রহণ করেন। এ কর্মসূচিকে ২০১৫ সালে সরকার গৃহীত জাতীয় সামাজিক সুরক্ষা কৌশল এর আওতাভুক্ত করা হয়।

উপবৃত্তি কার্যক্রম বাস্তবায়ন অপারেশন ম্যানুয়াল ২০২৪


উপবৃত্তি প্রদান প্রকল্পের সফলতায় প্রকল্পভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে শিক্ষার্থী ভর্তির হার বৃদ্ধি পেয়ে বর্তমানে প্রায় ৯৮% এ উপনীত হয়েছে। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাশের হার প্রায় ৯৬%। ২০১০ সালে বারে পড়ার হার ছিল ৩৯.৮০% যা হ্রাস পেয়ে বর্তমানে ১৭.৯০% এ নেমে এসেছে এবং উপস্থিতিও সন্তোষজনক হারে বৃদ্ধি পেয়েছে তথা প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে ইতিবাচক ভূমিকা পালন করছে। প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান প্রকল্প (২য় পর্যায়) ২০০৯ সালে চালু হয়ে জুন ২০১৫ সালে সমান্তির পর প্রকল্পের ৩য় পর্যায়ের কার্যক্রম জুলাই ২০১৫ থেকে শুরু হয়ে জুন ২০২১-এ সমাপ্ত হয়। নির্দিষ্ট দারিদ্র ম্যাপের সীমারেখা আবদ্ধ না রেখে প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান প্রকল্প (৩য় পর্যায়)-এ সরকার সমগ্র দেশকে প্রকল্প এলাকা ঘোষণা করেন। প্রকল্পভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থীর (প্রায় ১ কোটি ৪০ লক্ষ) মা/অভিভাবকের মোবাইল একাউন্টে MFS সিস্টেমের মাধ্যমে উপবৃত্তির অর্থ বিতরণ কার্যক্রম পরিচালিত হয়।

মানসম্মত প্রাথমিক শিক্ষা ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে বর্তমান সরকার কর্তৃক ২০১৮ সালের নির্বাচনী ইশতেহার- এ প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান কার্যক্রম অব্যাহত রাখার প্রতিশুতি প্রদান করা হয়। এরই ধারাবাহিকতায় ৩০/০৬/২০২১খ্রি:, তারিখ প্রকল্পভিত্তিক ব্যবস্থাপনার সমাপনান্তে ০১/০৭/২০২১খ্রি:, থেকে পরিচালন বাজেটে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মাধ্যমে প্রাথমিক শিক্ষা উপবৃত্তি কার্যক্রম অব্যাহত রয়েছে। অর্থ বিভাগ কর্তৃক অনুসৃত G2P পেমেন্ট পদ্ধতিতে
মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের মাধ্যমে, রাজস্ব ব্যবস্থাপনায় ও পরিচালনায়, প্রশাসনিক, আর্থিক, পরিবীক্ষণ-মূল্যায়ন, ফলাবর্তন প্রদান ইত্যাদি বিষয় সংশ্লিষ্ট কার্যাদি সম্পন্নের নিমিন্ত প্রাথমিক শিক্ষা উপবৃত্তি কার্যক্রম বাস্তবায়ন নির্দেশিকা, ২০২১ (সংশোধিত) এর আলোকে প্রাথমিক শিক্ষা উপবৃত্তি কার্যক্রম বাস্তবায়ন অপারেশনাল ম্যানুয়াল, ২০২১ (সংশোধিত) নিচে দেওয়া হলো।

এই প্রাথমিক উপবৃত্তি কার্যক্রম বাস্তবায়ন অপারেশন ম্যানুয়াল ২০২১ (সংশোধিত মে, ২০২৪) এর বিষয়বস্তু

  1. উপবৃত্তি কর্যক্রম পরিধি
  2. উপবৃত্তি প্রাপ্তির শর্ত
  3. উপবৃত্তি প্রাপ্তির হার
  4. উপবৃ্ত্তির সুবিধাভোগি পরিবার/অভিভাবক
  5. উপবৃত্তির আর্থিক ব্যবস্থাপনা
  6. উপবৃত্তির বাজের বরাদ্দ ও অর্থ অবমুক্তকরণ
  7. উপবৃত্তির চাহিদা প্রস্তুত
  8. উপবৃত্তির অর্থ বিতরণ পদ্ধতি
  9. উপবৃত্তি বিতরনে অনুসরণির আর্থিক বিধি বিধান
  10. বাস্তবায়ন কৌশল
  11. কর্ম পরিধি
  12. সতর্কতা ও সাবধানতা
  13. পরিবিক্ষণ ও মূল্যায়ন পদ্ধতি
  14. হালনাগাদকরণ
  15. বিবিধ
উপরের সকল বিষয় অন্তর্ভূক্ত করা হয়েছে এই অপারেশন ম্যানুয়ালটিতে। ম্যানুয়ালটি ডাউনলোড করতে নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন।



Download Pdf

আরো ডাউনলোড করুন।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন