সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সকল জমি রেকর্ড সংক্রান্ত।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সকল জমি রেকর্ড সংক্রান্ত।


খাস খতিয়ানভুক্ত জমিতে অবস্থিত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জমি সঠিকভাবে রেকর্ডভুক্তকরণের নিমিত্ত প্ৰশাসনিক অনুমোদন বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে একাধিক চিঠি করা হয়েছে। নিচে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সকল জমি রেকর্ড সংক্রান্ত সকল চিঠি সহ বিস্তারিত আলোচনা করা হলো। 

উপর্যুক্ত বিষয়ের প্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, সময়ের চাহিদা এবং পারিপার্শ্বিক অবস্থাজনিত কারণে জেলা প্রশাসকের নামে রেকর্ডভুক্ত ১নং খাস খতিয়ানের জমিতে যে সকল সরকারি প্রাথমিক বিদ্যালয় বর্তমানে বিদ্যমান আছে সে সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জমির মালিকানার স্বত্ব নিশ্চিতকরণ এবং সুষ্ঠু রক্ষণাবেক্ষণ ও ব্যবস্থাপনার নিমিত্ত জমির রেকর্ড সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বা মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর নামে রেকর্ডভুক্তির লক্ষ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে আগস্ট/২০২৪ মাসে সমন্বয় সভার কার্যবিবরণীর অনুচ্ছেদ-১২ (ii) এ “বিদ্যালয়ের জমির রেকর্ড সংশোধনের প্রশাসনিক অনুমোদন গ্রহণের প্রয়োজন থাকলে দ্রুততম সময়ের মধ্যে প্রস্তাব প্রেরণ করতে হবে” মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়েছে। 

২। ১নং খাস খতিয়ানের জমিতে অবস্থিত সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জমির রেকর্ড সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বা মহাপরিচালক প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর নামে রেকর্ডভুক্তকরণের নিমিত্ত অকৃষি খাস জমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত নীতিমালা, ১৯৯৫ অনুযায়ী প্রতীকী মূল্যে অকৃষি খাস জমি বন্দোবস্ত প্রস্তাব জেলা প্রাথমিক শিক্ষা অফিসার কর্তৃক সংশ্লিষ্ট জেলা প্রশাসক বরাবর দাখিল এবং প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ একান্ত আবশ্যক। অকৃষি খাস জমি বন্দোবস্ত প্রস্তাব সংশ্লিষ্ট জেলা প্রশাসক বরাবর দাখিলের পূর্বে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রশাসনিক অনুমোদন প্রদানের প্রয়োজনীয়তা রয়েছে। মন্ত্রণালয় কর্তৃক প্রশাসনিক অনুমোদন প্রদানের নিমিত্ত খাস খতিয়ানের জমিতে সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপনের কারণ, প্রস্তাবিত জমির খতিয়ানের কপি এবং জমির স্ক্যাচ ম্যাপসহ নিম্নোক্ত ছকে জমির তফসিল উল্লেখক্রমে প্রস্তাব প্রেরণের জন্য অনুরোধ করা হলো।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সকল জমি রেকর্ড সংক্রান্ত।










একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন